বাংলা কবিতা | আজব কুমিল্লা | Md. Jahid


আজব কুমিল্লা-


আজব কুমিল্লা, জাহিদ হাসান, মো: জাহিদ হাসান চৌধুরী কাউছার, কাউছার
কুমিল্লা শহর

আজব কুমিল্লা, জাহিদ হাসান, মো: জাহিদ হাসান চৌধুরী কাউছার, কাউছার
কুমিল্লা শহর



দুই চোঁখে আমার স্বপ্ন ছিল

রংতুলিতে আঁকা 

বড় হোলে যাব আমি

প্রাণের শহর কুমিল্লা



শুনেছি কুমিল্লায় কেউ এলে

কোন না কোন চাকরী ১টা মেলে

তবে বেঁচে থাকা বড় দায় 

কত কথার চাবুক নিত্য পরে গায়

যে কস্ট করেনি 
তাকে বোজানো বরই দায়



কুমিল্লায় নতুন এলে 

ভুলে যায় অলি গলি

কারো বদলে যায় কথার বুলী

কুমিল্লায় নারী পুরুষ 

নাই ভেদা বেদ 
শার্ট প্রেন্ট সবাই পরে
ডিজিটাল মেয়েদের রূপ 
আমাকে আকর্ষণ করে না
ওদের প্রতি প্রেম ভালবাসা
মায়া মমত্ববোধ জাগে না 
তবে দেখতে লাগে ভেশ 



কুমিল্লা সিটি পার্ক, নজরুল-ইন্সটিটিউট 

চিরিয়া খানা

যে জাই কিছু করে

কেউ করে না মানা 

এটা কারো কাছে নয়তো সোনা 
এ আমার নিজ চোখে দেখা 
গুরে এলাম একলা একা 



কুমিল্লা ধর্মসাগর, রাজবাড়ি

ছেলে মেয়ে কি যে মিল

না দেখলে যায়না বোঁজা 

এ জেনো দেহের 

অচেনা সুখ কে খোঁজা 
মানুষের নিষ্ঠুরতা ও পাপ 
দেখেও আমি দিব্যি চেয়ে থাকি 
কুমিল্লায় নিত্য নতুন সেখা 
শত চেস্টা করেও
বদলায়নি আমার বাগ্য রেখা 



কত দিন হয়নি দেখা 

গ্রামের সেই সবুজ খেলার মাঠ

দূর দুরের হাট 

পুকুর বড়া মাছ 

সবুজ শেমল গাছ 
কেন যে এলাম কুমিল্লা
কোথাও নেই এত টুকু ফাকা 
ইট পাথরে কুমিল্লা
অলিতে গলিতে ওরে সুধু টাকা 
তবেঁ যায় না ধরে রাখা 
কুমিল্লায় এলে অনেকেই 
হয়ে যায় বড় একা 



যে যার মতন ব্যস্ত কাজে 

সবাই নিজের সার্থ খোঁজে 

ভাল মন্দ যায়না বোজা

কথার বাজে

আবার কেউ পায় 
ছলনা ময়ী রুপসি নারীর দেখা



এই সেই কুমিল্লা

যেখানে সব পাওয়া যায়

যদি থাকে সীমা হীন টাকা 

তবু এই কুমিল্লা শহর 

ভীষণ রুক্ষ মনে হয়
চাইনা থাকতে কুমিল্লা
চল্লাম গ্রামে একা
৭রংধনুতে আঁকা 
এই আমাদের্ই আজব কুমিল্লা

No comments

Powered by Blogger.